October 07, 2012

বল সিলিন্ডার

এবারে আমরা আরেক ধাপ সামনে যাই। যেই কাঠি মানুষটা এদ্দিন এঁকে এলাম সেটায় কিছু 'পদার্থ' যোগ করি। এ ক্ষেত্রে সবচেয়ে সহজ পথ হল কাঠিটা মাঝে রেখে চারিদিকে পাইপ বা সিলিন্ডার আকৃতি যোগ করা। আরো ভালো ভাবে বলতে গেলে একটা পাইপ তারপর একটা সিলিন্ডার, তারপর আবার পাইপ ইত্যাদি করে করে আগানো। মজার ব্যাপার হল সেভাবে হিউম্যান ফিগার ব্যাখ্যা করা আসলে অনেক সহজ। তবে ত্রিমাত্রিকভাবে পাইপ আঁকাটাই একটা সমস্যা। এর জন্যে শুধু সিলিন্ডারটা বিভিন্নভাবে আঁকার প্র্যাকটিস করাটা অনেক জরুরী। বাসায় কোন পাইপ ধরনের কিছু থাকলে (অথবা পানি খাবার গ্লাস) সেটা সামনে নিয়ে বিভিন্ন ভাবে স্টাডি করা যেতে পারে। সবচেয়ে ভালো হয় দুইটা সিলিন্ডার আকৃতির কিছু একটার সাথে আরেকটা বিভিন্ন ভাবে রেখে আঁকলে (নিচের ছবি দ্রষ্টব্য)। এভাবে শুধু বল আর সিলিন্ডার দিয়ে মানুষের ফিগার আঁকার প্র্যাক্টিস অনেক কাজে দেয়। এই পর্যায়টা যত ভালয়াভবে বোঝা যাবে পরে গিয়ে কাজ তত সহজ হবে। অনেক এডভান্সড লেভেলের আর্টিস্ট দেরো দেখা যায় বল-সিলিন্ডারে ঘাপলা থেকে যায়। তাই এই স্টেজটা অনেক জরুরী।
এবারে আরেকটু ব্যাখ্যা করলে দেক্ষা যাবে সিলিন্ডারগুলি নিচের দিকে ধীরে ধীরে সরু হয়ে যায়- মানে হাত ও পায়ের ক্ষেত্রে। আর আমরা যদি মিনিমাম 'মাসল' এর একটা ধারনা দিতে চাই তাহলে সেটা সেই আগের ফর্মুলাতেই দেয়া যায়। বল-সিলিন্ডার।
আমাদের একেবারে প্রথমে দেখা সেই বুকের খাঁচা আর কোমড় এর মাঝে আরেকতা ব্যপার পুরে দেয়া যাক। সেটা হল-পেট। পেট টা আসলে এই দুইয়ের ফাঁকে ঝুলে থাকে। অর্থাৎ সেটা শুরু হবে বুকের খাঁচা যেখানে শেষ সেখান থেকে আর শেষ হবে কোমড় যেখানে শুরু সেখানে।

মানুষের ফিগারে আসলে এ ধরনের দুটো ধরন পাওয়া যায়। একটা শক্ত আরেকটা নরম। এবং সাধারণত একটা শক্ত পার্টের পরেরটাই নরম হয় (সেটা না হলে শক্তি অংশগুলি নড়তে পারতো না) সহজে বোঝা যায় এভাবে- মনে করুন একটা চটের বস্তার দু' পাশে দূটো ইট পোরা। এবারে যদি ইট গুলি যথেচ্চ ভাবে নড়াচড়া করে তাহলে চটের থলেটার যে অবস্থা হবে। মাঝের অংশে বারবার ভাঁজ পড়তে থাকবে। আমরা পরে গিয়ে এই ব্যাপারে আরেকটু ভালভাবে বুঝবো।


ওপরের গুলি প্র্যাকটিস করার পর, এবারে সব মিলিয়ে আমরা স্টিক ফিগারের এই আপগ্রেড ভার্সনটায় হাত দিতে পারি। এদ্দুর আসতে পারলে আসলে আর চিন্তা নাই। এর পরের কাজ শুধু এর ওপর পলেস্তারা বসানো। সেটা আমরা পারবো।

শেষে জন বুশে'মার আঁকা একটা স্পাইডারম্যান দেয়া হল। আমরা কিন্তু ইতিমধ্যে এই ড্রয়িং এর দ্বিতীয় ধাপে চলে এসেছি। পরের ধাপ পরের পোস্টে- ততক্ষণ আমাদের সঙ্গেই থাকুন।

No comments:

Post a Comment