August 05, 2015

International Journal of Comic art এ উন্মাদ নিয়ে আর্টিকেল


একটা দারুণ ব্যপার হয়েছে, আমেরিকা থেকে সম্পাদিত IJOCA জার্নাল এ উন্মাদ নিয়ে  একটা আরটিকেল বের হয়েছে! এবং আরো মজার ব্যাপার সেটা লিখেছি আমি :D . ঘটনাটা বলা যাক। IJOCA র সম্পাদক জন এ লেন্ট একবার বাংলাদেশে এসেছিলেন। আমি তখনো উন্মাদ এ ঢুকিনি। তো উনি এসে আগ্রহ প্রকাশ করেন এসিয়ান কার্টুন নিয়ে একটা কিছু একাডেমিক রাইট আপ দাঁড়া করানোর। তার ধারাবাহিকতায় ক'দিন আগে Asian Comics নামে একটা বই বের হয়। আমি সেটা খুঁজে পেতে দেখি সেখানে বাংলাদেশ নেই। সাথে সাথে তাঁকে ইমেইল করি যে কেন এটা হল- উত্তএ জানা গেলো সেই একই স্টোরি। আমাদের দেশের (আমি চাইলে সেটা কে জেনে নিতে পারি কিন্তু ভদ্রতা বশতঃ করলাম না) কোন একজন এর দায়িত্ব ছিল বাংলাদেশের কার্টুন নিয়ে তথ্য পাঠানোর সেটা করা হয় নি। তাঁর উত্তরটা তুল দি'-
যাই হোক, এটার পরে আর কথা না বাড়িয়ে যা করার তাই করলাম। একটা একাডেমিক আর্টিকেল তৈরী করে আহসান ভাই কে দেখিয়ে সেটা পাঠিয়ে দিলাম, এবং সেটা ছাপাও হল। আমার জানামতে কোন আন্তর্জাতিক জার্নালে বাংলাদেশের কার্টুনের ওপরে এটাই এখনো একমাত্র একাডেমিক আর্টিকেল। কারো অন্য কোন সূত্র জানা থাকলে জানাবেন।

আসলে এই ধরনের আন্তর্জাতিক একাডেমিক রাইটিং আমাদের আরও বাড়াতে হবে। যে ক'টা দেশে গিয়েছি তাদের কার্টুনিস্টদের সাথে কথা বলে দেখেছি বাংলাদেশের মত 'গরিব' দেশেও কার্টুন হয় এটা তাঁরা জানেনই না। মন খারাপ লাগলেও কথা সত্যি। আসলে জানানোটাও একটা বড় কাজ। 

3 comments:

  1. অসাধারণ বস, টুইট ফেবু জি+ শেয়ার দিলাম

    ReplyDelete
  2. আসলেই জানানোটাও একটা বড় কাজ . . .

    ReplyDelete