April 05, 2012

কুইক রিভিউ


রং নিয়ে সব কিছু গুলিয়ে যাবার আগেই আমরা একবার গোটা ব্যাপারটায় আবার চোখ বুলাই

আমরা যা যা নিয়ে কথা বলেছি তা ছিল-
১। Color wheel   [রঙ চাক্কি (Color Wheel)-১]
২। Color Harmony  [কালার হারমোনি (রঙ সিরিজ-২,৩)]
৩। Color Temperature & Value [আগুন রঙ বরফ রঙ: (রঙ সিরিজ-৪)]

১। Color wheel 
তিনটা মৌলিক রঙ লাল(আসলে ম্যাজেন্টা) নীল (আসলে সায়ান) আর হলুদ একটার সাথে আরেকটা মিলিয়ে গেলে পরের যৌগিক রঙ গুলি পাওয়া যেতে থাকে। এভাবে ধীরে ধীরে একটা গোল রংধণু বানিয়ে ফেলা যায় আর সেটার নামই কালার হুইল। এই কালার হুইলের রঙ গুলি একেবারে খাঁটি রঙ। অর্থাৎ এর সাথে সাদা বা কালো মেশানো হয়নি, মানে কি না অনেকটা আমরা রঙের টিউবে যেভাবে একটা রঙ পেয়ে থাকি। এবারে এটার সাথে সাদা মেলালে সেটা TINT এর দিকে যাবে, কালো মেলালে যাবে SHADE এর দিকে যাবে আর ধুসর মেলালে পাওয়া যাবে ওই রঙের TONE।


এই তিনটা কোথায় কাজে লাগে সেটা আবার একটু বুঝে নে
প্রথমটা একেবারে খাঁটি রঙ বা HUE তারপর তার সাথে মেশানো হল কালো তাতে পর পর পাওয়া গেল TONE আর SHADE । আসলে ধুসর মেশালে TONE টা পাওয়া যায়, আর সেই ধুসর বলতে তো কালো রঙের ৫০% ই বোঝায়। তাই আলাদা করে ধুসর মেশানোর কথাটা বলবার দরকার নেই। আর সবার শেষে খাঁটি রঙের সাথে মেশানো হল সাদা, আর তাতে পাওয়া গেল রংটার TINT.


যদিও আমরা এখানে আলো-ছায়া নিয়ে কথা বলতে বসিনি, তাও বোঝার সুবিধার্থে একটা লাল রঙের বল যদি আলোতে রাখা হয়, তাহলে তার উল্টোদিকে ছায়া পরার সাথে সাথে লাল রংটার TINT SHADE TONE বোঝাটা অনেক সহজ হয়। তারা মানে রঙ করার ক্ষেত্রে আমরা লাল জামা বা সবুজ শাড়ী আঁকতে গিয়ে এই TINT SHADE TONE এর ব্যাপারটা মাথায় রাখলে সেটা দেখতে আরো ভাল লাগবে।

২। Color Harmony
কালার হারমোনি মানে হল রঙের কয়েকরকম বিন্যাস। মানে কোন রঙের সাথে কোন রঙ ব্যবহার করা যায়। মানে কয়েক ধরনের রঙের সেট । কালার হুইল যদি আমরা বুঝে থাকি তবে হারমোনি বোঝাটা সহজ হবে। কাজ চালানোর জন্যে মূল দুই ধরনের হারমোনি বুঝলেই চলে 

১. এনালোগাস (কালার হুইলের পাশাপাশি কয়েকটা রঙ নিয়ে যদি রঙ করেন)




২. কমপ্লিমেন্টারি (কালার হুইলের মুখোমুখি-একটার উলটো দিক থেকে আরেকটা নিয়ে নিয়ে যদি রঙ করেন)

৩। Color Temperature & Value

কালার হুইলকে দুই ভাগে ভাগ করা যায়। একদিকে থাকে নীলাভ রঙ, আরেকদিকে লালচে রঙ। বলা হয় নীলাভ রঙ গুলি 'ঠান্ডা'। আর লালচে রঙ গুলি 'গরম' একটা পেইন্টিং এ এই দুইটা ধরনের রঙের ভারসাম্য রাখলে সেটা দেখতে ভাল লাগে। একটার পাশে আরেকটা (আগুনের সাথে বরফ) 'ফোটে'




1 comment: