July 01, 2010

উন্মাদ বাহিনীঃ নতুন বোতলে পুরানো মাল


এই ড্রয়িংটা ২০০৮ এ আঁকা। কি যে ভয়ংকর তাড়াহুড়োয় এটা এঁকেছিলাম এখনো মনে আছে। সে সময় আমার কোন এক টার্ম ফাইনাল চলছিলো। আর তখনই নিউ এইজ থেকে মুবিন ভাই (নিউ এইজ এক্সট্রার বি.স.)জানালেন উন্মাদ নিয়ে এক্সট্রাতে একটা বিরাট ফিচার যাবে। আমাদের অফিসের ওপর একটা কিছু করে দিতে হবে। ভেবে দেখলাম আমাদের অফিস বলতে আসলে আমাদের নিজেদেরই আঁকতে হয়। মুবিন ভাইয়ের ফোনোচাপে পড়ে পরীক্ষার ঠিক আগের দিন আঁকতে বসে খেয়াল করি আঁকবার ড্রাফটিং পেন নষ্ট,নিরুপায় হয়ে প্রায় ৮ বছর পর ECONO-DX এ আঁকা শুরু করলাম। এবং টের পেলাম এই ECONO-DX পেন এ আমি সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করছি। আসলে ড্রয়িং এর হাতে খড়ি আমার ECONO-DX কলমেই। আমার জীবনে কখনো কোন ড্রয়িং ক্লাস ছিলো না, কোন প্রতিযোগিতায় অংশ নেবার জন্য বাবা- মায়ের হুড়ো ছিলো না। আমি শুধু বন্ধুদের জন্য ক্লাসের রুল টানা খাতায় এঁকে যেতাম টারজান, স্পাইডারম্যান, সাবু, রাকা, পাটোয়ারি স্যার অথবা ম্যান্ড্রেক। বহুদিন পর এই কলম দিয়ে আঁকতে গিয়ে কেমন নস্টালজিক লাগলো। যাই হোক- এই গ্রুপ ক্যারিকেচার এর প্রায় সব ক'টাই না দেখে মন থেকে আঁকা। না চাইতেও অনেকে বাদ পড়েছেন (সেটার শাস্তি আমি আজও বয়ে বেড়াচ্ছি, প্লিজ জানতে চাইবেন না সেটা কি)অনেকে তাকে 'ছোট'করে কেন আঁকা হয়েছে সেটাও জানতে চেয়েছেন। কাল হঠাৎ একটা ড্রাইভ ফাঁকা করতে গিয়ে জেপেগ ফাইল্টা পেলাম, দেখে মনে হল- ভালই তো হইছিলো।

3 comments:

  1. আমার সবচে'prominent লেগেছিল তন্ময়'র মুখটা।

    ReplyDelete
  2. ভালো লাগলো পড়ে। আপনাকে চিনতে পেরেছি ছবিতে।

    খুব হিংসা হয় এগুলি দেখলে। যদি পারতাম, এমন করে আঁকতে! আপনাকে ওস্তাত বানাই? বস্‌, বলেনতো কেমন করে প্রশিক্ষণ শুরু করা যায়?

    ReplyDelete
  3. ha ei ta amar khub prio ekta kaj chilo....

    ReplyDelete

চলছে ফরেন কমিকস