November 10, 2019

কালি তুলির ইংকটোবার: INKTOBER Dhaka

চলছে ইংকটোবার ঢাকা, চারুকলার দূর্ধর্ষ সব তরুণ আঁকিয়েদের শোডাউন। শুধু কালি কলম তুলিতে এত চমৎকার কাজ করা যায় তা না দেখলে মিস হবে। গত বছর চারুকলার আঁকিয়েদের এই ইংকটোবার প্রদর্শনীতে গিয়েছিলাম তাই এবারেরটা যাতে মিস না হয় তাই প্রথমেই চারুকলায় গিয়ে এক দফা খুঁটিয়ে দেখে এসেছি আর দীর্ঘশ্বাস ফেলেছি। একাডেমিক আঁকাআঁকি না শিখতে পারার দুঃখটা এরকম দু একটা সময়ে বেশ বেড়ে যায়। কি চমতকার সব কাজ। আর সেই সাথে মাসের ৩১ দিন ৩১ টা আলাদা ড্রয়িঙের থিম বের করা সেটাও যথেষ্ট মুন্সিয়ানার কাজ। যাই হোক। এবারে কিছু ক্লায়েন্ট জবে এতই ব্যস্ত ছিলাম যে ইংকটোবারের ড্রয়িং করা হয়নি, করা হয়েছে বেশ কিছু স্টাডি। আর দেখা হয়েছে অন্যদের কাজ।

এই কর্মযজ্ঞের মূল উদ্যোক্তা চারুকলার দুর্দান্ত আঁকিয়ে প্রসূন হালদার। এরকম একটা আয়োজন করা আর সেই সাথে নিজেও আঁকা আসলেই যথেষ্ট কমিটমেন্টের ব্যাপার। তাঁর বাংলা সিনেমার পুরুষ তারকাদের (মহিলাদের কেন আঁকা হয়নি জানি না) পোর্ট্রেইট সিরিজি দুর্দান্ত ভাল হয়েছে, তাঁকে অভিনন্দন, অভিনন্দন  আরো কিছু অসাধারন কাজ করা হীরক (যথারীতি অরিজিনাল অনবদ্য বাংলার ভূত সিরিজি), রিদম (অসাধারণ স্টার ওয়ার্স সিরিজ), ফাহিম ইন্তেসার, ফাইয়াজ (তার করা লাস্ট ট্যুইস্ট দেখলে মজা পাবেন সবাই), মিশকাত, অরণ্য আবীর (NOR নিয়ে সিরিজ চাই), রিমঝিম (এই মেয়েটার কাজ খুবই অন্যরকম), জুবায়ের বিন আজিম (ভাংচুর সাইকাডেলিক রিক্সা আর্টিস্ট), তানভীর মালেক (এই ছেলে অনেক দূর যাবে), ফারিন (অত্যন্তু নিট কাজ, খালি ম্যাটেরিয়ালে আরেকটু অভ্যস্ত হওয়া বাকি), অঙ্গনা আহসানা (নিজের বিড়াল নিয়ে মৌলিক সিরিজ বেশ উপভোগ্য), অনামিকা (খুবই ভাল কাজ, সম্প্রতি আঁকা মাছের ছবিটাও দারুণ), অম্লান দাশ- আসলে নাম বলে শেষ করা কঠিন। আরেকজনের নাম না বললেই না, সাইফুল আলম সজল। তার নিজেকে নিয়ে সিরজিটা বেশ ভাল লেগেছে।

যাই হোক, লেখা পড়ে কাজগুলি কেমন তার কিছুই বোঝা যাবে না, কাজের প্রদর্শনীটা চলছে ধানমন্ডি ২৭ এর মাইডাস সেন্টার লিফট এর ৯ এ, EMK সেন্টার এ, ইভেন্ট লিংক এখানে । গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন বস আহসান হাবীব! সাথে ছিলেন চারুকলার শিক্ষক বিশ্বজিৎ স্যার। আর ওরকম একটা সুন্দর জায়গায় এই প্রদর্শনীর আয়োজন করে দিয়েছেন আশফাক ভাই। প্রদর্শনীটি চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

যেই যেতে চান একটাই সাজেশন, পারলে ব্যগ ট্যাগ ছাড়া যাবেন নচেত এয়ারপোর্টের ব্যাগেজ চেকিং এর মত একটা চেকিং এ পড়ে যাবেন। 

অভিনন্দন সবাইকে।






No comments:

Post a Comment

বিদায় ব্লগস্পট

গুণে গুণে ১২ বছর এখানে কাটালাম, এবং হঠাৎ সেদিন হঠাৎ আবিষ্কার কুরলাম আমি ছাড়া আর কেউই নেই আশেপাশে। খোঁজ নিয়ে দেখতে পাচ্ছি এখন আর্টিস্টরা সবাই...