September 30, 2018

ইংক্টোবার কী ও কেন দরকার?

INKTOBER আসলে আর কিছুই না, October মাস জুড়ে Ink এ ছবি আঁকার একটা দুনিয়াব্যাপি আয়োজন। কোন প্রতিযোগিতা না, কোন প্রতিষ্ঠান এটার স্পন্সর করে না, কেউ কাউকে তাড়া দেয় না। আর্টিস্টরা নিজেরাই নিজেদের ইচ্ছায় প্রতিদিন একটা করে কালি-তুলিতে করে ছবি আঁকে। এটা শুরু করেছিলেন আর্টিস্ট Jake Parker, খেলাচ্ছলে শুরু করা এই জিনিস এখন দুনিয়াব্যাপী আঁকিয়েদের কাছে ব্যপক জনপ্রিয়। এখন কথা হল এই জিনিসের দরকারটা কী? কোন টাকা পাওয়া যাবে না, কেউ তাড়াও দিচ্ছে না, তাহলে দরকারটা কী এই কষ্ট করার? আমি গত বছর পুরো অক্টোবর মাস জুড়ে এটা করেছিলাম। এবং এবারেও করব। এবং তার থেকে আমি নিজে যা যা উপলব্ধি করেছি তা এরকম-



নিজের জন্যে আঁকা
যেহেতু ক্লায়েন্ট ফ্লায়েন্টের বালাই নাই, সেহেতু যা ইচ্ছা তাই নিজের জন্যে আঁকা যায়।

খাতা-কলম-মন
নো ইলেক্ট্রিসিটি, নো ইন্টারনেট, নো ফটোশপ, আদি ও অকৃত্রিম কালি কলমে আঁকা, আনডু নাই, ফিল্টার নাই। তার মানে একাগ্রচিত্তে ঠাণ্ডা মাথায় কাজটা করতে হবে। এবং ডিজিটালি আঁকার ক্ষেত্রে অনেকেরই য ফাঁকি মারার প্রবণতা আছে সেটা এখানে চাইলেও করা যাবে না, তাই এখানে একটা ড্রয়িঙে যতটা শেখা হবে তা ডিজিটালি আঁকা অনেক গুলি ড্রয়িঙ্গেও হয়ত হবে না। এই যুগে এটা খুবই জরুরী। আনপ্লাগড ভাবে একটা কাজ ধৈর্য্য ধরে ধরে শেষ করা এক ধরনের মেডিটেশনও।

ডেইলি রুটিন
বলা হয় একটা কাজ টানা ২১ দিন একই সময় একইভাবে করলে অবচেতন মন ধরে নেয় সেটা লাইফস্টাইল, তাই এরপরে আর সেটা নিজেকে কষ্ট করে করতে হয় না, অবচেতন সেটাকে দৈনন্দিন অভ্যাস ভেবে নিজেই করিয়ে নেয়। যেমন নাক খোঁটার বদভ্যাস যাদের আছে তারা নিজের 'অজান্তেই' কাজটা করে। আসলে সেটা করতে করতে তা চলে যায় অবচেতনে, তখন এমনি সেটা ঘটতে থাকে। তো টানা এক মাস এভাবে একই রকম ভাবে আঁকলে সেটা একটা ডেইলি রুটিনে পরিণত হবে যেটা অন্য সময় একা একা অতটা সহজ না।

আর সব শেষে ব্যাপারটা আনন্দের, পৃথিবীর বিভিন্ন প্রান্তের অসংখ্য আঁকিয়ে সবাই মিলে একটা একই রকম প্র্যাকটিস একসাথে করার আইডিয়াটাই তো মজার। সুতরাং খাতা কলম কালি তিলি নিয়ে শুরু করে দিন আপনার ইংক্টোবার।

*ইংক্টোবারের একটা গাইডলাইন আছে সেটা এমন-

আর কেউ যদি স্বয়ং Jake Parker এর থিম, মানে কোন দিন কোন থিমে আঁকবেন সেটা জানতে চান তবে সেটাও সে করে রেখেছে এভাবে-

সুতরাং দেরি না করে শুরু করে দিন, সোশ্যাল মিডিয়াতে দিলে সাথে দিয়ে দিন #INKTOBER2018

No comments:

Post a Comment