February 04, 2014

পুরান বোতলে পুরান মাল

বাংলাদেশের মত দেশে কার্টুনের উপর কাগের ঠ্যাং বগের ঠ্যাং বইয়ের এক সংস্করণ শেষ! এইটা আসলেই একটা কার্টুনের কথা। বইটা এখন হাতে নিয়ে তাকাতে পারতেসি না, এতই বাজে অবস্থা। যাই হোক, আশার কথা হোল আমি আবার বেলতলায় যেতে রাজী হয়েছি, এবারে এই বইয়ের এডভান্সড পার্ট-সেকেন্ড পার্ট করছি, আর তার পর পরই আসবে কমিক্স ড্রয়িং এর ওপর বই। নিজে শেখার আগে বই বের করে ফেলাটা হাস্যকর, কিন্তু বাংলায় এ ধরনের বই আসলেই নাই। আমি নিজে ভিকটিম। অনেক কষ্ট করে মাথা খাটায় যেই জিনিস কয়েক বছর ধরে বুঝেছি আশা করি আমি লিখে দিলে সেটা কয়েক মুহূর্তে অনেকেই বুঝে যাবে। সব মিলিয়ে শেষ পর্যন্ত দেশে কার্টুনিস্ট আর্টিস্ট দের জন্যে কিছু বাংলা রেফারেন্স বুক অ হয়ে যাবে। সেটাই বা খারাপ কী?

পুনশ্চঃ এই বই আরো অনেক আগেই শেষ, তাও এক বছর বের করা হয় নাই কেন সেটার কাহিনী খুবই চমকপ্রদ। এই বইয়ের প্লেট ও পজেটিভ যেই প্রেস এ ছিল সেই প্রেস নাকি হিজবুত তাহরীর এর কি একটা ছাপানোয় কোর্টের অর্ডারে সিল গালা করা ছিল। এর নাম বঙ্গের কপাল। :)

3 comments:

  1. hi, i am ashis karmaker from tangail. remember me? 2012 te apni amake ei boitar part 1 ta patiesilen. and now i would like to collect this one also.
    ami ki apnar sathe mobile phone e jogajog korbo?

    ReplyDelete
  2. আমি পার্ট ওয়ান অনেক খুজেছি, পাইনি। বইটির নতুন কোন সংস্করণ বের না করলে, পিডিএফ করা যায় কিনা ভেবে দেখবেন?
    এবং আমি কি কোন ভাবে একটি কপি পেতে পারি? নতুন বই লিখতে যাচ্ছেন শুনে খুশি হলাম। আপনার কমিক্সগুলার ভালো বিক্রয় কামনা করি।

    ReplyDelete
  3. অনেক ধন্যবাদ সবাইকে। Ashis Karmaker ভাই, আপনাকে মনে আছে :) আমার বই এ পর্যন্ত এই সিরিজের একটাই। সেটা আপনার কাছে আছে। আর Zamir Uddin ভাই আপনি চাইলে http://www.rokomari.com/book/76524 এই লিংক এ অর্ডার করে বইটি ঘরে বসেই পেতে পারেন, কমিক্স এর জন্যে শুভকামনায় ধন্যবাদ!

    ReplyDelete