May 21, 2013

ইঙ্কিং

শুধু কালিতে কোন ড্রয়িং ভাল মত করতে গেলে আমার কাজ সবসময়েই মাখায়ে যায়। গত কয়েক বছর অসংখ্য ব্লগ, বই আর ভিডিও টিউটোরিয়াল ঘেঁটে ঘুঁটে যেটা বুঝলাম সেটা হল- এই জিনিস আয়ত্তে আসাটা একটা সাধনার ব্যপার। কারণ কালি মানে শুধু ছায়া না, মানে যেখানে অন্ধকার সেখানে কালো করে দিলেই এটা হয় না, ব্যাপারটা কখনো কখনো VALUE কখনো আবার শুধুই DESIGN. কমিক বুক ইংকিং এর কয়েকটা বই এ ব্যাপারে বেশ ভাল কাজে দিয়েছে আমার জন্যে, আগের চে' কিছুটা আয়ত্তে এলেও এখনও দিল্লী বহুত দুরস্ত। এখানে একটা ছোট্ট স্টাডি শেয়ার করি।
যা আঁকবো তার অবয়বটা রাফলি পেন্সিলে এঁকে নেয়া, এই ক্ষেত্রে সাধারণত প্রথম পার্ট টা খুবই হিজিবিজি হয়, এই ক্যারেক্টারটা আমি এতবার এঁকেছি (আমার কমিক্স নিহিলিন ক্লাবের সাদী হক) যে কয়েকটানেই ফর্ম বুঝে এঁকে ফেলতে পারছি

প্রথম ধাপ এ শুধু আউটলাইন

এবারে মনে মনে একটা আলোর উৎস ধরে তার উলটো দিকে cast shadow ফেলে যাওয়া, এবং সব শেষে গায়ের সাদা জামাটা যাতে বোঝা যায় বা 'ফোটে' তার জন্যে তার ঠিক পেছনেই একেবারে কালো করে দেয়া হয়েছে। এখানেই বোঝার ব্যপার যে এই পিছনের কালোটা কিন্তু শুধু মাত্র Design এর জন্যেই আআন হল। এটা কিন্তু ছায়া না। এই ব্যাপারটা বুঝতে আমার অনেক সময় লেগেছে।

এবারে একটা ফ্ল্যাট রঙ মেরে দিলেও কিন্তু জিনিসটা কাজ চালাআব্র মত হয়ে যায়, কারণ মূল কাজটা কালিতেই করে ফেলা হয়েছে।

আসলে ইঙ্কিং কথাটা শুনে যা মনে হয় ব্যাপারটা তার চে' জটিল, কারণ এতে লিমিটেড লাইনে আসল ফর্মটা বোঝানোর ব্যাপার থাকে, আরো ঘাঁটছি, বিগিনার কেউ এই পোস্টের কিছুই বুঝবেন না হয়ত, আমি আরো পেছনে থেকে আমার কিছু অভিজ্ঞতা এখানে নিয়ে আসবো ভাবছি।

No comments:

Post a Comment