August 07, 2017

আঁকান্তিস পোস্ট ফিডব্যাক

এ বছর কাজের চাপে একটু 'ঠেসান্তিস' পরিস্থিতিতে আছি। আঁকান্তিস গ্রুপেও বলতে গেলে ঢোকা হয় না। অনেক দিন পর একটু অবসর পাওয়াতে মনে হল কোন একটা পোস্টের ফিডব্যাক দেয়া যায় কিনা। সত্যি বলতে আজকাল এত দারুণ দারুণ আঁকিয়ে চারিদিকে দেখতে পাই ফিডব্যাক দেবার বদলে বরং শেখার চেষ্টা করি বেশী। যাই হোক, সিফাতুল আলম নামের একজন সেধে ফিডব্যাক চেয়েছে একটা পোস্ট নিয়ে। আমার মনে হয় এই একটা ফিডব্যাক পোস্ট অনেককেই আঁকাআঁকির ধাপগুলি বুঝতে সাহায্য করবে। দেখা যাক, ক্যাপশনেই দেবার চেষ্টা করি।
সেই আদি ও অকৃত্রিম 'ভঙ্গী' বা যেশ্চার। মানে খুব সহজে একেবারে রাফলি ক্যারেক্টারের দাঁড়ানোর ভঙ্গীটা এঁকে নেয়া। এই সময়ে টিপস হল পেন্সিল, চারকোল বা ডিজিটাল পেন যা-ই হাতে থাকুক না কেন খুব আলতো করে ধরে লুজলি আঁকা। এখানে যাচ্ছেতাই হোক না সব লাইন, কোন সমস্যা নেই।
এই ক্ষেত্রে একটা ব্যাপার, যদিও এটা কিছুটা 'এডভান্সড' জিনিস। কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। সেটা হল ফর্মগুলির একটার সাথে আরেকটার সম্পর্ক যেন খুব রিদমিক হয়। যেমন অনেকটা গাছের এক ডালের সাথে আরেক ডালের হয়, একটা গাছের একেক ডাল একেকরকম হলেও কেন যেন কোথাও অসামঞ্জস্য লাগেনা। এটা ড্রয়িং এ আনা খুব দরকার।
এবারে একেবারে অংক মিলানোর মত সেই আগে আঁকা যেশ্চারের অপর একটা একটা করে ফর্ম- মানে মাথার জন্যে দিলাম গোল্লা, হাতের জন্যে সিলিন্ডার- এভাবে একটা একটা করে সব ফর্ম ডিফাইন করে নেয়া।
এর পর থেকে আসলে কাজ সহজ। ফাইনাল কাজ- ইংকিং। আগের আঁকার ওপরই লাইন ফাইনাল করে গাঢ় করা।
এবারে মনে মনে একটা আলোর উৎস ধরে নিয়ে তার উলটো দিকে বেসিক শ্যাডোগুলি ফেলা।


রং ইচ্ছামতন। কালার হুইলটা একটু বুঝে নিয়ে রঙ করা ভাল। আর সব ডার্ক না করে কিছু জায়গা ছেড়ে দেয়া ভাল। 

2 comments:

  1. vhaia thanks a lot . It was really helpful . rythm and color-wheel niey further study kora lagbe tahole. .

    ReplyDelete