July 06, 2013

ইংকিং ০২ :cast shadow

এবারে কাস্ট শ্যাডো নিয়ে যা বুঝি তা আলোচনা করা যাক

কাস্ট শ্যাডো হল সবচেয়ে সহজ ছায়া। যেটা আলোর ঠিক উলটো দিকে পরে, কড়া আলো- যেমন টর্চ লাইট বা দুপুরের সূর্য থেকে আলো যদি কোন বস্তুতে পরে তবে তার ঠিক উলটো দিকে যে গাঢ় ছায়াটা পরে সেটাই কাস্ট শ্যাডো।ওপরে ছবিতে সেটা কয়েকভাবে এঁকে দেখানো হল। খেয়াল করুন ছায়া ব্যাপারটা খুবই লিকুইড ধরনের, সে যখন যেমন ফর্ম এর ওপর পড়ছে তখন তেমনভাবে বেঁকে যাচ্ছে। এটা বোঝাটা অনেক গুরুত্বপূর্ণ এ কারণে যে এই কাস্ট শ্যাডোটা কিভাবে বাঁকে তা দিয়েই তার নিচের বস্তুটা কেমন তা বোঝানো যায়। খেয়াল করুন লাঠিটার ছায়া গোল পাথরটার ওপরে বাঁকা করে পড়েছে আর ইট টাইপের জিনিসটার ওপর কোণা তৈরী করে পড়েছে।
একই পদ্ধতিতে আমরা যদি মানুষের মাথার কাস্ট শ্যাডো গলার ওপরে ফেলি তবে তা অনেকটা নীচের ছবির মত হবে।খেয়াল করুন গলার পেছন দিকে ছায়াটা হঠাৎ আবার নেমে গেছে, আসলে এখানে গিয়ে ফর্মটার তল পালটে গেছে, মানে ইটের ওপর যেভাবে ছায়াটা ঠিক দুইটা আলাদা তল এর কোণায় এসে দিক পালটে ফেলে সেভাবে

এখানে দেখুন মানুষটার ছায়া (কাস্ট শ্যাডো) তার ঠিক পেছনের সিঁড়ির গা বেয়ে বেয়ে উঠে গেছে


 

এবারে একটা কমিক্স এর ড্রয়িং এ এই জ্ঞানটা ফলানো যাক- প্
রথমে খুশী মত শুধু লাইন ড্রয়িং করলাম, এখানে নো শ্যাডো, নো কালি
এবারে কোণাকুণী একটা সহজ আলোর উৎস ধরে তার উলটো দিকে কাস্ট শ্যাডো মারি


এবারে সেই আগের পোস্টের দাবার ছক পদ্ধতি মেনে ব্ল্যাক কোথায় ফেলা যায় তা ঠিক করি

এই পর্যায়ে এসে দেখা যায় কিছু কিছু জায়গায় কালোর সাথে কালো মিলে অনেক কিছু হারিয়ে যায়, যেখানে যেখানে হারিয়ে যাচ্ছে সেখানে একটু করে সাদা মেরে নেই। এটাকে বলা যেতে পারে রিফ্লেক্টেড লাইট, মানুষটা যেদিকে দাঁড়িয়ে তার উলটো দিকের দেয়ালে ধাক্কা খেয়ে কিছু আলো এসে আবার তার গায়ে পড়ে-এটা তাই, এখানে তার ডান দিকের গাল, চশমা কলারে কিছু কিছু জায়গায় সাদা করা হল।
রঙ- খুশী মতন

আশা করি কিছুটা পরিষ্কার করা গেল ব্যাপারটা । তারপরেও কারো বোঝার কিছু থাকলে এখানে নিশ্চিন্তে প্রশ্ন করতে পারেন (তবে তার উত্তর জানাতে পারবোই এমন না- কিন্তু ওই যে- নেভার স্টপ কোয়েশ্চেনিং :D)

1 comment: