October 15, 2015

October 07, 2015

রাজশাহীতে দিনযাপিতঃ অক্টোবর ২০১৫


ওয়ার্কশপ শেষে সবাই
ডান থেকে তাশফি, অন্তু, অয়ন, রনো, সাইফ, মিতু (পিছনে) সব্যসাচী মিস্ত্রী, আমি, আকিব
দারুণ একটা সেশন কাটালাম রাজশাহীতে। রাজশাহী চারুকলার প্রতিভাবান আসিফ কবির চৌধুরী ওরফে 'রনি' র স্মরণে এই কনসেপ্ট আর্ট ওয়ার্কশপ। ছিলাম আমি, সব্যসাচী মিস্ত্রী আর কার্টুনিস্ট মিতু। 

রনি ছেলেটা অসাধারণ প্রতিভাবান ছিল, আঁকাআঁকি শেখার জন্যে তাঁর চেষ্টা দেখার মত ছিল। তাঁর একমাত্র প্রকাশিত কমিক্স সম্ভবত আমাদের ঢাকা কমিক্স এর সংকলনটাতেই হয়েছিল। তাঁর মৃত্যুর মাত্র কিছুদিন আগে ফোনে প্রথম তার সাথে আমার কথা হয়। সে কারণেই পরে তার মৃত্যুর খবরটা খুব মনে দাগ কেটে যায়। মজার ব্যাপার হল বেঁচে থাকতে সব্যদা' কে আর আমাকে সে একাধিকবার রাজশাহীতে যাবার জন্যে বলেছিল, আমাদের তখন যাওয়া হয়নি। সে মরে গিয়ে আমাদের ঠিকই নিয়ে গেলো, এবং তাঁর যেটা বাসনা ছিল তাকে কেন্দ্র করে সেটা শুরুও হল। ঢাকার বাইরে ইভেন্ট এত কম হয় যে আমাদের এই ইভেন্ট এ রাজশাহী শহরের তরুণেরা পুরো দল ভেঙ্গে চলে এল। শ' খানেকের উপরে মানুষ হওয়ায় শেষে অনেকে জায়গাও পায়নি।

এই পুরো আয়োজনে জান প্রাণ দিয়ে খেটেছে রাজশাহীর এক ঝাঁক তরুণ, তার মধ্যে অয়ন, সাইফ, রনো, তাশফি, অন্তু, শুভ্র (এবং আরো যাদের নাম ভুলে গেছি) বেশ কষ্ট করেছে কাজটা করতে। বেচারাদের এমন আয়োজন সম্ভবত এই প্রথম। ওয়ার্কশপটা হয় রাজশাহীর আমেরিকান কর্নার এ। ঢাকার আমেরিকান সেন্টার এর রুশদী ভাই এ ব্যাপারে অয়নদের দারুণ সাহায্য করেছেন, তাঁকে ধন্যবাদ।
প্রগ্রামের শেষ চেরি অনদ্য টপ হিসেবে ছিলো 'স্বরব্যাঞ্জো' এক্যস্টিক ব্যান্ড এর অসাধারণ গান। আমি তাদের ভক্ত হয়ে গেছি ইতিমধ্যে।

সব শেষে এটা বাৎসরিক একটা আয়োজন করে ফেলার একটা সিদ্ধান্তে সায় দিয়ে সব্যদা' আর আমি ঢাকা ফেরত চলে এলাম।

ওয়ার্কশপের ব্যনার
আমেরিকান কর্নার এর সামনে, র‍্যাশনাল সব্যদা' গরমের পোশাকে, কলোনিয়াল হ্যাঙ্গোভার কাটিয়ে উঠতে না পেরে আমি ফর্মাল হবার চেষ্টারত।

রনি
যেন মরে গিয়ে আমাদেরকে আনতে পেরে হাসছে পেছনে বসে।

মিতু ডিসক্লেইমার দিচ্ছে যে সে কনসেপ্ট আর্টিস্ট না।

রনির কাজ ডিস্প্লে করা ছিল চারদিকে

 অবসর পেলেই আমরা আমেরিকান কর্নারের বইটই ঘেঁটে দেখছিলাম

ভীড় এর একাংশ


ইন্সট্যান্ট আঁকা সব্যদা'-০১

ইন্সট্যান্ট আঁকা সব্যদা'-০২

রাজশাহী শহরের ঢপকল নামে রানী ভবানীর বসানো পানির জালা থেকে আমার সাই-ফাই কনসেপ্ট আর্ট এর চেষ্টা


স্বরব্যাঞ্জো টিমের সাথে