October 30, 2014

new brushes doodle






কিছু পুরোনো ব্রাশ নতুন করে ঘাঁটছি। ব্রাশ ইজ ফান :D

October 29, 2014

ভিডিও সেলফি







২০১৩'র জানুয়ারিতে অর্ণব আমার কিছু মিনি সাক্ষাতকার নিয়েছিল জেনারেশন বাংলাদেশ এর জন্যে। নিজের সাইট গোছাতে গিয়ে ইয়ুটিউব এ একগাদা ক্লিপ খুঁজে পেলাম। কি সব উলটাপালটা বলেছি দেখে এখন আজব লাগছে। যাই হোক, জেনারেশন বাংলাদেশের সেই সেট থেকে দুইটা ক্লিপ শেয়ার করা যাক।
ইন্টারভিউটা নেয়া হয়েছে আমার নিউ এইজ অফিসের ডেস্ক এ। পেছনে দেখা যাচ্ছে সেই ট্রাডিশনাল আমলের লাইট ট্রেস টেবিল।

October 28, 2014

উন্মাদের আঁকার বোর্ড

এটা আমার উন্মাদ ম্যাগাজিনে বসে আঁকার বোর্ড, উন্মাদ অফিসে বসে আগে প্রায় পুরো আর্টিকেলই নামিয়ে দিতাম। এখন ইন্টারনেটের যুগে বাসায় বসে জিমেইল এ এটাচান্তে সেটা সেন্ড বাটন টিপে দেয়াই হয় বেশী।
এই হার্ডবোর্ডটার একটা মজার ইতিহাস আছে। বেশীক্ষণ কোথাও বসে থাকলেই আমার আঁকার জন্যে হাত নিশপিশ করে। বিশেষ করে যদি আশেপাশে গুরুগম্ভীর রাজনৈতিক আলাপ চলে তখন। উন্মাদে মাঝে মাঝেই তাই এই টাইপ আঁকিবুকি করা হয়। কিন্তু সমস্যা হল সেইসব যা-তা খসড়া টাইপ ড্রয়িং হঠাত হঠাত উন্মাদের পাতায় ছাপা হয়ে যায়। বস আহসান হাবীব সেইগুইলি-ই কোথাও না কোথাও দিয়ে দ্যান। তাঁর যুক্তি হল- পড়েই তো ছিলো কাজে লাগিয়ে দিলাম। কিন্তু সেগুলি এতই বাজে রকমের কাঁচা ড্রয়িং যে দেখে ভীষণ মন খারাপ লাগতো। এর পরেও এটা যখন চলতেই থাকলো তখন আমি এই বুদ্ধি নিলাম, আঁকা শুরু করলাম বোর্ডটায়।
মোটামুটি হ্যাপী- বসকে জব্দ করা গেছে।

কিন্তু 'হা-হতোস্মি' বস সেই কালা বোর্ডটা স্ক্যান করে ডাস্ট ক্লিন করে এটা থেকেও আর্টকেল বের করেছেন! (এই না হলে তিনি বস!)
এবারে আমার হাবিজাবি আঁকাই থামালাম, বরং তার চেয়ে এখন আঁকা পেলে গুরুগম্ভীর রাজনৈতিক আলাপ শুরু করে দেই।

(ছবিটা উন্মাদের নতুন আঁকিয়ে অয়ন এর ফেসবুক পেইজ থেক নেয়া)

October 27, 2014

হারানো প্রজেক্ট



ভয়ানক মেজাজ গরম, কারণ আমার প্রথম বাচ্চাদের জন্যে লেখা গল্প 'শিকারী লুলেং' এর জন্য করা ড্রয়িং এর কোনটাই খঁজে পাচ্ছি না। শুধু ফেইসবুক এ আপ্লোড করা স্ন্যাপশট গুলি আছে। আবার সব কিভাবে আঁকবো জানি না। খুব সম্ভব পিসি খালি করতে গিয়ে অপ্রোয়োজনীয় মনেকরে ডিলিট করে দিয়েছি ফোল্ডারটা।

October 26, 2014

How to train your...

রস+আলো'র জন্যে আঁকা কভার। আজকে বের হল। পুরোটাই হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু এর পোস্টার থেকে করা। অর্থাৎ কোন পেন্সিলিং করা লাগে নি এখানে। খেয়াল করছি ইদানীং আবার ড্রয়িং এ ডিটেইল করার প্রবণতা বেড়ে যাচ্ছে :/
মূল কভার এখানে

নতুন কমিক্স চলছে

একটা মজাদার  কমিক্স প্রজেক্ট এ কাজ করছি অনেকে মিলে। সেখান থেকে একটা স্ন্যাপ।

October 23, 2014

Random edits

বিভিন্ন সময়ে অনেকের ইনবক্স এ এডিট পাঠাই। কখনো নিজে নিজেই ইচ্ছা করে আবার কখনো কেউ কেউ চেয়ে নেয়। মনে হল সেগুলি মাঝে মাঝে এখানেও দেয়া যেতে পারে-  আজকে Azizee Fawmi Khan র জন্যে করা।





আরো কিছু

October 22, 2014

চাঁদের বুড়ি


খুব সম্ভব এই ব্লগে এটা পোস্ট করা হয়নি। আঁকান্তিস এর ফেইসবুক পেইজ এর জন্যে করা কনসেপ্ট আর্ট 'চাঁদের বুড়ি'। শেষে গিয়ে যথারীতি গুলিয়ে ফেলেছি।

October 15, 2014

Stduy: Dhaka


ঢাকা শহরের বেশ কিছু র‍্যান্ডম ছবি তুলে দেখে দেখে আঁকছি, আমাদের কমিক্স এর সবচেয়ে বড় দূর্বলতা হল ব্যাকগ্রাউন্ড, আমাদের নিজেদের দৃশ্যপট আমরা সেভাবে খেয়ালই করি না।

October 14, 2014

new project for Toi Toi

রোমেন ভাইয়ের প্রকাশনা 'টই টই' এর জন্যে ড্রাফট। ছোটদের বইয়ের প্রচলিত স্ট্যান্ডার্ড (মূলতঃ প্রডাক্ট ম্যাটেরিয়াল ও বুক ডিজাইন) পালটে দিয়ে ইতিমধ্যে বেড়িয়েছে তাঁদের প্রথম বই 'সারাবেলা টই টই' আগ্রহীদের সংগ্রহ করতে বলা গেলো।

October 09, 2014

Finally my site :)


Finally my site is coming. www.mehedihaque.com  It took me almost 6 months to calibrate and still incomplete :? Seems like web developers of Bangladesh are the worst possible professionals. Pissed off :/