July 22, 2013

গোলাপ ভাইঃ রিটোল্ড

ঢাকা কমিক্স এর ঈদ সংখ্যা ডাইজেস্ট বের হচ্ছে (ইয়্য্য্যাহুউউ), সেখানে মূল বইয়ের সাথে একটা ছোট্ট কমিক্স ফৃ দেয়া হবে, কমিক্স বাই ওয়ান এন্ড অনলি শাহরিয়ার শরিফ!। (প্রচ্ছদটা অবশ্য আমার করা)বেশ চনমনে বোধ করছি। সবাইকে সাথে নিয়ে কমিক্স করার একটা আলাদা মজা আছে আসলে।

July 06, 2013

Studying Culbard

CULBARD নামের এক দারুণ কমিক্স আঁকিয়ের খোঁজ পেলাম, অসাধারণ সব গ্রাফিক নভেল এঁকে ভরায়ে ফেলতেছে। বিশেষ করে H.P. Lovecraft এ গল্পগুলি নিয়ে নতুন কিছু অন্থো নামাচ্ছে সে, মজার ব্যাপার হল সে বুড়া বয়সে মাঙ্গাস্টুডিও দিয়ে কাজ করছে। খুবই মজা পেলাম, তার কাজের কিছু টৃটমেন্ট দারুণ। তার কাজের ধরন ফলো করার চেষ্টা করে যাচ্ছি

ইংকিং ০২ :cast shadow

এবারে কাস্ট শ্যাডো নিয়ে যা বুঝি তা আলোচনা করা যাক

কাস্ট শ্যাডো হল সবচেয়ে সহজ ছায়া। যেটা আলোর ঠিক উলটো দিকে পরে, কড়া আলো- যেমন টর্চ লাইট বা দুপুরের সূর্য থেকে আলো যদি কোন বস্তুতে পরে তবে তার ঠিক উলটো দিকে যে গাঢ় ছায়াটা পরে সেটাই কাস্ট শ্যাডো।ওপরে ছবিতে সেটা কয়েকভাবে এঁকে দেখানো হল। খেয়াল করুন ছায়া ব্যাপারটা খুবই লিকুইড ধরনের, সে যখন যেমন ফর্ম এর ওপর পড়ছে তখন তেমনভাবে বেঁকে যাচ্ছে। এটা বোঝাটা অনেক গুরুত্বপূর্ণ এ কারণে যে এই কাস্ট শ্যাডোটা কিভাবে বাঁকে তা দিয়েই তার নিচের বস্তুটা কেমন তা বোঝানো যায়। খেয়াল করুন লাঠিটার ছায়া গোল পাথরটার ওপরে বাঁকা করে পড়েছে আর ইট টাইপের জিনিসটার ওপর কোণা তৈরী করে পড়েছে।
একই পদ্ধতিতে আমরা যদি মানুষের মাথার কাস্ট শ্যাডো গলার ওপরে ফেলি তবে তা অনেকটা নীচের ছবির মত হবে।খেয়াল করুন গলার পেছন দিকে ছায়াটা হঠাৎ আবার নেমে গেছে, আসলে এখানে গিয়ে ফর্মটার তল পালটে গেছে, মানে ইটের ওপর যেভাবে ছায়াটা ঠিক দুইটা আলাদা তল এর কোণায় এসে দিক পালটে ফেলে সেভাবে

এখানে দেখুন মানুষটার ছায়া (কাস্ট শ্যাডো) তার ঠিক পেছনের সিঁড়ির গা বেয়ে বেয়ে উঠে গেছে


 

এবারে একটা কমিক্স এর ড্রয়িং এ এই জ্ঞানটা ফলানো যাক- প্
রথমে খুশী মত শুধু লাইন ড্রয়িং করলাম, এখানে নো শ্যাডো, নো কালি
এবারে কোণাকুণী একটা সহজ আলোর উৎস ধরে তার উলটো দিকে কাস্ট শ্যাডো মারি


এবারে সেই আগের পোস্টের দাবার ছক পদ্ধতি মেনে ব্ল্যাক কোথায় ফেলা যায় তা ঠিক করি

এই পর্যায়ে এসে দেখা যায় কিছু কিছু জায়গায় কালোর সাথে কালো মিলে অনেক কিছু হারিয়ে যায়, যেখানে যেখানে হারিয়ে যাচ্ছে সেখানে একটু করে সাদা মেরে নেই। এটাকে বলা যেতে পারে রিফ্লেক্টেড লাইট, মানুষটা যেদিকে দাঁড়িয়ে তার উলটো দিকের দেয়ালে ধাক্কা খেয়ে কিছু আলো এসে আবার তার গায়ে পড়ে-এটা তাই, এখানে তার ডান দিকের গাল, চশমা কলারে কিছু কিছু জায়গায় সাদা করা হল।
রঙ- খুশী মতন

আশা করি কিছুটা পরিষ্কার করা গেল ব্যাপারটা । তারপরেও কারো বোঝার কিছু থাকলে এখানে নিশ্চিন্তে প্রশ্ন করতে পারেন (তবে তার উত্তর জানাতে পারবোই এমন না- কিন্তু ওই যে- নেভার স্টপ কোয়েশ্চেনিং :D)

July 04, 2013

ইঙ্কিং:০১

প্রথমেই বলে নেয়া ভাল আমি এই ব্লগে যে সব তথাকথিত টিউটোরিয়াল ধরনের পোস্ট দেই সেসব আসলে বেশীরভাগই আমার নিজের চিন্তা, মানে ব্যাপারটা আমি যেভাবে বুঝি বা করি সেটাই সহজ করে সবার সাথে ভাগ করে নেই, তাই এটাই একেবারে শেষ কথা না, এমন কি এর মাঝে অনেক ভুলও থাকতে পারে, আর সময়ের সাথে সাথে আমার নিজেরও কাজের পদ্ধতি, মাধ্যম ইত্যাদি অনবরত পাল্টাচ্ছে। তাই এই সব পোস্ট অনেকটা থাম্বরুল হিসেবে দেখাই ভাল। এই পোস্ট টা দেবার আগে আমার অনেক মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছে। ড্রয়িং এর ক্ষেত্রে বিশেষ করে সাদা কালো আঁকার ক্ষেত্রে কোথায় 'কালো' করব এটা সবসময়ই একটা ভ্যাজাল মনে হয় আমার কাছে (এখনো) তবে ইদানীং এই পদ্ধতিতে করে কিছুটা উপকার পাচ্ছি। পদ্ধতিটা বেশ কিছু মহারথী আঁকিয়ের ড্রয়িং দিনের পর দিন ঘেঁটে বের করেছি (যার হয়ত কোন দরকারই ছিলো না, হয়ত কোন ব্লগ বা ফোরামের চিপায় এক লাইনেই সেটা লেখা আছে) আর এটা বোঝার জন্যে নাম দিয়েছি 'দাবা ছক পদ্ধতি'/Chess Board Technique (এর আগে ফেইসবুকের আঁকান্তিস গ্রুপে এই নাম লিখে অনেককে বিভ্রান্ত করে বিমলানন্দ ভোগ করেছি,অনেকেই সেটা গুগল করে পায়নি, ভাবছি নামটা পেটেন্ট করায় নিব ) ব্যাপারটা আর কিছুই না, মনে রাখা যে
পাশাপাশি দুইটা আলাদা জিনিস (ফর্ম) একই রকম (রঙ বা ভ্যালুর) হবে না
 মানে দাবার ছকে যেমন সাদার পরে কালো আর কালোর পরে সাদা তেমন। ইঙ্কিং এর ক্ষেত্রে সবচেয়ে বড় প্যাঁচ যেখানে লাগে সেটা হল সব রকমের কালিকেই আসলে মনে হয় ছায়া। মানে শুধু মাত্র আলোর উলটা দিকেই কালো করা যাবে বাকিটা করা যাবে না এরকম মনে হওয়া। সাদা কালোয় ইঙ্কিং এর সবচেয়ে বড় সিক্রেট যেটা আমার মনে হয়েছে সেটা হল ব্যাপারটা আলো ছায়ার চেয়েও অনেক বেশী হল 'ডিজাইন' এ, অর্থাৎ আলো ছায়ার ব্যাকরণে যেখানে অন্ধকার হবার কথা না সেখানেও শুধু ডিজাইনের খাতিরে এক চাবড়া কালি ঢেলে দেয়া জায়েজ আছে। এই পোস্টে আলো ছায়ার ব্যাপারটা বলা হবে না, সব একসাথে করলে সেই আগের মত প্যাঁচটা থেকেই যাবে, তার চেয়ে এখানে একেবারে সহজ পদ্ধতিতে দাবার ছকের ঘটনাটা বলা যাক,
দাবার ছকের নিয়মে আমরা ডান দিকের লাইন ড্রয়িং টা কালি করব

এটা দুইভাবে করা যায়, খেয়াল করুন এখানে আলো ছায়ার কোন ব্যাপারই নাই, এখানে শুধু খেয়াল রাখা হয়েছে যদি আকাশটা কালো হয় তবে বাড়িটা সাদা, যদি বাড়িটা কালো হয় তবে আকাশটা সাদা, মানে দাবার ছকে যেমন থাকে। একটা ফর্ম থকে আরেকটাকে আলাদা করতে এই বুদ্ধিটা থাকলেই চলে।

এবারে প্রথম ডয়িংটায় আরো কয়েক ধাপ ডিটেইল যোগ করা হয়েছে। খেয়াল করুন টেকনিক কিন্তু সেই একই। শুধু মাটিতে কিছু টেক্সচার যোগ করে সেটাকে বাড়ির সাদা থেকে একটু আলাদা করা হয়েছে। কার্টুনে আসলে এইটুক বুঝতে পারলেই সেটা যথেষ্ট।

একইভাবে ক'দিন আগে করা আরেকটা ড্রয়িং আবার দেই

খেয়াল করুন এখানে সাদি হকের ব্যাকগ্রাউন্ডে কিছু 'হুদাহুদি' কালি মারা হয়ছে, এটা কোন ছায়া না, এটা তার সাদা জামাটাকে আরো 'ফোটাতে' দাবার ছক পদ্ধতি মাথায় রেখে দেয়া। তবে এখানে কিছু কাস্ট শ্যাডো অনুযায়ী ছায়াও ফেলা হয়ছে। পরের পোস্ট এ আমরা কাস্ট শ্যাডো নিয়ে কিছু কথা বলব। আপাতত দাবা খেলা চলুক।