September 25, 2012

কমিক্সঃ ডিনয়েডঃ32

কমিক্স এর কাজ চলছে, আমি আর আরাফাত করিম মিলে চব্বিশ পৃষ্ঠার একটা কমিক্স করছি, এই মেলাতেই আসছে- পরে বিস্তারিত


September 06, 2012

ফটো থেকে ফটোশপে

রঙের দুনিয়া খালি চোখে দেখে সেটা হুবহু এঁকে ফেলাটা সহজ না। যেই রঙ চোখে দেখে সবুজ মনে হয় সেটা আসলে হয়ত নীলের একটা শেড, লালটা আসলে ভায়োলেট। এই ব্যপারগুলি স্টাডি করার ডিজিটাল একটা পদ্ধতি আছে।সেটা হল আই ড্রপার টুল!


 ফটোশপ সহ অন্যেন্য পেন্টিং/ড্রয়িং সফটওয়্যার এ এই টুলটা দেয়া আছে। আই ড্রপার নিয়ে কোন রঙ এর ওপর ক্লিক করলে সেটা কালার চার্টে একেবারে আসল রঙ্গটা দেখিয়ে দেয়। এভাবে কিছু রিয়েল ফটো নিয়ে গুঁতাগুঁতি করে রঙের ভোকাবুলারি বাড়িয়ে নেয়া যায়। এখানে সে রকম একটা কাজ করে দেখানোর চেষ্টা করা হল।
প্রথমে একটা ছবি খোলা হল, এবারে মনে মনে ছবিটাকে কয়েক লেয়ারে ভাগ করে ফেলা যাক- মানে একেবারে পেছনে ব্যাকগ্রাউন্ড, মাঝে মূল অব্জেক্ট-মিডগ্রাউন্ড (এখানে বিল্ডিং) সামনে হয়ত আরো কিছু অবজেক্ট -ফোরগ্রাউন্ড। এবারে ব্যাকগ্রাউন্ডের সবচেয়ে ডার্ক রংটা আই ড্রপার দিয়ে (I) নিয়ে নতুন একটা ফাইল খুলে সেটা ফিল করুন (Alt+backspace)

এবারে সেই ব্যাক থেকেই সব চেয়ে হাল্কা রঙ্গটা নিয়ে গ্রেডিয়েন্ট টুল নিয়ে টানাটানি- মানে মূল ছবিতে যেদিক থেকে হাল্কা সেদিক থেকে টানুন। মাঝে সবচেয়ে লাইট বেশী জায়গাটায় Radial gradient টা দেয়া হয়েছে। কোথায় কোন গ্রেডিয়েন্ট বসবে সেটা বুঝবার কমন সেন্সটা থাকলে কাজ অনেক ভাল হয়।- আমাদের ব্যাকগ্রাউন্ড শেষ।


এবারে ল্যাসো টুল দিয়ে বিল্ডিং আর খাম্বা আঁকা। ব্ল্যাক ফিল মারুন পুরোটায়। এখানেও আই ড্রপার দিয়ে মূল বিল্ডিং থেকে রঙ্গটা নেয়া বেটার

টুকটাক কাটিং এডিং ইত্যাদি।
এই প্র্যাক্টিসটার দুইটা ভাল দিক
১। রঙ বোঝা- মানে কোন রঙের সাথে নেচারে কোন রঙ মিলে কি অনুভূতির জন্ম দেয় সেটা
২। রিয়েলিস্টিক ফিলের ছবি বানানো


 এবারে একটা সহজ টাইপ ছবি নিন আর শুরু করুন।

TIP: প্রতিটা অব্জেক্ট (ব্যাকগ্রাউন্ড, বিল্ডিং) আলাদা লেয়ারে রাখা ভাল।